> নিজেই একা একটি ব্লগ তৈরী করি-পর্ব-১ | আজমলের ব্লগ
Loading...

নিজেই একা একটি ব্লগ তৈরী করি-পর্ব-১

আপনারা অনেকেই আছেন যারা নিয়মিত নেট ব্যবহার করেন। বিভিন্ন বাংলা ব্লগ ঘুরে দেখেন। অনেক সময় মনে স্বাধ জাগে একটি ব্লগ তৈরী করার। কিন্তু সঠিক ...

আপনারা অনেকেই আছেন যারা নিয়মিত নেট ব্যবহার করেন। বিভিন্ন বাংলা ব্লগ ঘুরে দেখেন। অনেক সময় মনে স্বাধ জাগে একটি ব্লগ তৈরী করার। কিন্তু সঠিক ভাবে কোন নিয়ম জানা নেই বা সে রকম ভাবে কেউ সাহায্য করার মত নেই। তাই মনের মাধুরী দিয়ে ব্লগ তৈরী করা সম্ভব হয় না। মনের স্বপ্ন শুধুই স্বপ্নই রয়ে যায়। আপনি একটু কষ্ট করলেই পারবেন আমার মত অথবা আমার চেয়ে আরো সুন্দর একটি ব্লগ তৈরী করতে। তাই আপনাদের কথা মাথায় রেখে আমি নিয়মিত ব্লগ লিখার নিয়ম দিয়ে সুন্দর ছবিসহকারে কিভাবে ব্লগস্পটে একটি ব্লগ তৈরী করা যায় তা আপনাদের শিখাবো।

আপনারা যদি আমার সাথে থাকেন এবং মন্তব্য ও ই-মেইল করে জানান তাহলে নিয়মিত লিখব আর আপনাদের যদি সারা না পাই তাহলে লিখে কোন লাভ নেই কারণ কেউ যদি মন গিয় শিখতে চায় তাহলে শিখাতে বেশি আনন্দ পাওয়া যায়। আর যদি মনোযোগি না হয় তাহলে শিখানোর আগ্রহটা কমে যায়। এবার আসল কথায় আসি, আমার নিজের মেধা এবং বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করে যতটা পারি লিখার জন্য চেষ্টা করব, এতে করে কোন বাংলা ব্লগ, বাংলা ওয়েব সাইট, পত্রিকা বা ফেসবুক এর কোন ব্যক্তির লিখার সাথে কিছুটা-অল্পকিছু মিল হয়ে গেলে এতে আমি বা আমার ব্লগ দায়ি নয় এবং এটাকে চুরি বলা যাবে না। কারণ ব্লগ লিখার নিয়ম সব এক হয়। 


ব্লগ কাকে বলে-
প্রত্যাহিক জীবনের কিছু ঘটনা অথবা কোনো একটি নির্দিষ্ট ঘটনা নিয়ে ধারাবাহিকভাবে লিখা বা কোনো একটি নির্দিষ্ট বিষয়ের ওপর ধারাবাহিকভাবে লিখার মাধ্যমে ইন্টারনেটে সবার সঙ্গে শেয়ার করাকে ব্লগিং বলে।

ব্লগিং-এর প্রকারভে-
সাধারণ ব্লগিংয়ের কোনো প্রকারভেদ নেই, কিন্তু ব্লগিং করার উদ্দেশ্যে বিবেচনা করলে ব্লগিংকে দুভাবে ভাগ করা যায়_ ব্যক্তিগত বা অলাভজনক ব্লগ নির্দিষ্ট বিষয়ের ওপর ব্লগ।

Blogger.com : এটি হচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন Google-এর একটি অঙ্গ-প্রতিষ্ঠান। তবে Google এটি তৈরি করেনি। ১৯৯৯ সালের আগস্টে সানফ্রান্সিসকোতে Pyra Labs নামের একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম Blogger.com তৈরি করে। এটি খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু অর্থাভাবের কারণে তারা বিপত্তিতে পড়ে। ২০০২ সালে Blogger.com এর যখন কয়েক লাখ ব্যবহারকারী তখন Blogger.com কে Google কিনে নেয়। এরপর থেকে Google Blogger.com এক হয়ে কাজ করছে। বর্তমানে এর ইউজার সংখ্যা কয়েক কোটি। সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

 
ব্লগস্পট 590011043876470060

একটি মন্তব্য পোস্ট করুন

  1. নিজেই একা ব্লগ তৈরি করি এর ২ নং পার্ট দেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই যা দেখছেন সব আমাকে একা লিখতে হয়েছে। আমার ব্লগে যত গুলো ডাউনলোড লিংক আছে সব আমার মিডিয়া ফায়ার এ একাউন্ট খূলে আপলোড করে পরে ডাউনলোড লিংক দিতে হয় যাতে করে যে কেউ যখন খুশি ডাউনলোড করতে পারে। তবে অতি শীঘ্রই পাবেন।

      মুছুন

আপনার মন্তব্য ও চাওয়া-পাওয়া লিখুন অথবা পোষ্টের নাম উল্লেখ করে ই-মেইল করুন-
kabbokatha08@gmail.com

emo-but-icon

হোম item

Total Pageviews

random-posts

Flag Counter